Sunday, June 13, 2021
Home আন্তর্জাতিক হজ বাতিলের পরিকল্পনা করছে সৌদি

হজ বাতিলের পরিকল্পনা করছে সৌদি

সমীকরণ ডেস্ক: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবারের হজ বাতিলের পরিকল্পনা করছে সৌদি আরব। দেশটির এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি যে কয়টি দেশে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে তার মধ্যে সৌদি আরব অন্যতম। দেশটিতে ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। করোনা সংক্রমণের কারণে গত ফেব্রুয়ারিতে দেশটি ওমরা ও হজ স্থগিতের ঘোষণা দিয়েছিল। আগামী মাসে হজ অনুষ্ঠানের কথা। তবে ইতোমধ্যে সৌদি কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত না দেওয়ায় মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও সিঙ্গাপুর হজযাত্রা বাতিল করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ সৌদি কর্মকর্তা বলেছেন, ‘বিষয়টি সতর্কতার সঙ্গে পর্যালোচনা হয়েছে এবং বিভিন্ন অবস্থা বিবেচনায় নেওয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে সরকারি সিদ্ধান্ত নেওয়া হবে।’

প্রতি বছর হজে প্রায় ২০ লাখ মুসলমান সারাবিশ্ব থেকে সৌদি আরবে ছুটে যান। এবার হজ বাতিল করা হলে তা হবে ১৯৩২ সালে সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠার পর প্রথম।

ওই কর্মকর্তা জানান, আলোচনায় থাকা প্রস্তাবগুলোর একটি হচ্ছে , কঠোর স্বাস্থ্যসতর্কতায় নজর রেখে সীমিত সংখ্যক মানুষকে হজের অনুমতি দেওয়া। দ্বিতীয় প্রস্তাবটি হচ্ছে, চলতি বছরের জন্য হজ পুরোপুরি বাদ দেওয়া।

- Advertisment -

সব খরব

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ১৪ই জুন

নিজস্ব প্রতিবেদক- আগামী বছরের (২০২২ সাল) এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হচ্ছে। আগামী ১৪ জুন (সোমবার) থেকে এ কার্যক্রম...

বিশ্বে করোনায় সাড়ে ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু

সমীকরণ প্রতিবেদন- মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সাড়ে ৯ হাজারের বেশি মানুষ মারা গেছেন। করোনা শনাক্ত হয়েছে সাড়ে ৩...

একসঙ্গে দুইয়ের বেশি বাচ্চা জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদক- যমজ বাচ্চা প্রসবের ঘটনা এত বেশি ঘটছে যে এখন আর বিস্ময়কর লাগে না। আমরা তখনই অবাক হই যখন শুনি কোনো...

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো

নিজস্ব প্রতিবেদক- করোনা পরিস্থিতিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়লো। আগামী ৩০ জুন পর্যন্ত এই ছুটি বাড়ানো হয়েছে।