Saturday, September 18, 2021
Home আন্তর্জাতিক সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সমীকরণ ডেস্ক-করোনা সংক্রমণ রোধে ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতেও দেশজুড়ে ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ করার সিদ্ধান্ত নিয়ে সৌদি আরব সরকার।

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি আরবজুড়ে আগামী ২৩ মে থেকে শুরু হবে কারফিউ, চলবে আগামী ২৭ মে পর্যন্ত।

এই সময়ের আগে, মক্কা ছাড়া সৌদি আরবের যে কোনও স্থানে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লোকজনজন চলাচল করতে পারবে। এ সময় বহাল থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড।

তবে ব্যতিক্রম কেবল মক্কা। করোনার প্রকোপ বেশি থাকায় দেশের এই পবিত্র শহরটিতে এখনও ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ রয়েছে।

এর আগে করোন ঠেকাতে দেশজুড়ে প্রথমবারের মতো কারফিউ আরোপ করা হয়। সৌদি সরকার ২১ দিনের কারফিউ জারি করেছিল গত ২৩ মার্চ থেকে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় বাড়ানো হয় এর মেয়াদ। পরে গত ২৬ এপ্রিল মক্কা ও এর আশপাশের এলাকা বাদে দেশের সর্বত্র কারফিউ শিথিল করা হয়।

একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠান ও দেশের শপিংমলগুলো খুলে দেয়া হয়। এসময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা নাগাদ দেশের লোকজনকে চলাচল এবং দোকানপাট খোলার অনুমতি দেয়া হয়েছিল।

এদিকে, সৌদি আরবে মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৯২৫য়ে এসে দাঁড়িয়েছে।

দেশটিতে করোনায় মারা গেছে মোট ২৬৪ জন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে নয়জন।

- Advertisment -

সব খরব

ঝিনাইদহে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত

সাজ্জাতুল জুম্মা, ঝিনাইদহ অফিস ঃঝিনাইদহের স্থানীয় এইড কমপ্লেক্সে হলরুমে শুক্রবার দুপুরে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত হয়েছে।

নতুন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া, উদ্বিগ্ন জাপান

আন্তর্জাতিক ডেস্ক-দেড় হাজার কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের প্রায় যেকোনো স্থানে আঘাত হানতে...

বিশ্বে করোনায় আরও ৬ হাজার মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক -মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৬ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায়...

নারী শিক্ষা: তালেবান স্টাইল

আন্তর্জাতিক ডেস্ক -আফগানিস্তানে ছেলে ও মেয়ে শিক্ষার্থীর আলাদাভাবে শিক্ষাদানের ব্যবস্থা করছে তালেবান। মেয়ে শিক্ষার্থীদের জন‌্য ইসলামসম্মত পোশাক ও নিয়ম কানুনও চালু করা...