Saturday, June 12, 2021
Home আন্তর্জাতিক সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সমীকরণ ডেস্ক-করোনা সংক্রমণ রোধে ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতেও দেশজুড়ে ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ করার সিদ্ধান্ত নিয়ে সৌদি আরব সরকার।

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি আরবজুড়ে আগামী ২৩ মে থেকে শুরু হবে কারফিউ, চলবে আগামী ২৭ মে পর্যন্ত।

এই সময়ের আগে, মক্কা ছাড়া সৌদি আরবের যে কোনও স্থানে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লোকজনজন চলাচল করতে পারবে। এ সময় বহাল থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড।

তবে ব্যতিক্রম কেবল মক্কা। করোনার প্রকোপ বেশি থাকায় দেশের এই পবিত্র শহরটিতে এখনও ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ রয়েছে।

এর আগে করোন ঠেকাতে দেশজুড়ে প্রথমবারের মতো কারফিউ আরোপ করা হয়। সৌদি সরকার ২১ দিনের কারফিউ জারি করেছিল গত ২৩ মার্চ থেকে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় বাড়ানো হয় এর মেয়াদ। পরে গত ২৬ এপ্রিল মক্কা ও এর আশপাশের এলাকা বাদে দেশের সর্বত্র কারফিউ শিথিল করা হয়।

একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠান ও দেশের শপিংমলগুলো খুলে দেয়া হয়। এসময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা নাগাদ দেশের লোকজনকে চলাচল এবং দোকানপাট খোলার অনুমতি দেয়া হয়েছিল।

এদিকে, সৌদি আরবে মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৯২৫য়ে এসে দাঁড়িয়েছে।

দেশটিতে করোনায় মারা গেছে মোট ২৬৪ জন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে নয়জন।

- Advertisment -

সব খরব

একসঙ্গে দুইয়ের বেশি বাচ্চা জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদক- যমজ বাচ্চা প্রসবের ঘটনা এত বেশি ঘটছে যে এখন আর বিস্ময়কর লাগে না। আমরা তখনই অবাক হই যখন শুনি কোনো...

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো

নিজস্ব প্রতিবেদক- করোনা পরিস্থিতিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়লো। আগামী ৩০ জুন পর্যন্ত এই ছুটি বাড়ানো হয়েছে।

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ

সমীকরণ প্রতিবেদক- আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য— ‘মুজিববর্ষের আহ্বান, শিশুশ্রমের অবসান’। বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ...

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

সমীকরণ প্রতিবেদক- খুলনায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় (শুক্রবার-শনিবার) করোনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়...