Wednesday, September 22, 2021
Home শিক্ষা প্রাক-প্রাথমিক স্তর কেন খুলছে না

প্রাক-প্রাথমিক স্তর কেন খুলছে না

সমীকরণ প্রতিবেদক- অবশেষে দীর্ঘ দেড় বছর পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এ সময়ে প্রাক–প্রাথমিক স্তরের ক্লাস চালু হচ্ছে না।

গত রোববার (৫ সেপ্টেম্বর) শিক্ষামন্ত্রী ঘোষণা দেন, পূর্বসিদ্ধান্ত অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে সারাদেশের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে ১২ সেপ্টেম্বর থেকে। এসএসসি, এইচএসসি ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে প্রতিদিন।

অন্য শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস হবে। যেসব শিক্ষার্থী বা শিক্ষকদের বাসায় করোনা রোগী আছেন তাদের এই সময় স্কুলে না আসতে বলা হয়েছে। প্রাপ্তি সাপেক্ষে ১২ বছরের ঊর্ধ্বে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা নিচ্ছে সরকার।

তবে তার ঘোষণায় প্রাক-প্রাথমিক স্তর খোলার বিষয়ে কোনো ঘোষণা দেওয়া হয়নি। এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলমের কাছে জানতে চাইলে সোমবার তিনি জানান, পরিস্থিতি বিবেচনা করে পরে প্রাক–প্রাথমিক শিক্ষা সশরীর চালু করা হবে। এখন প্রাথমিকের প্রথম শ্রেণি থেকে ক্লাস শুরু হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন কুমার পণ্ডিত বলেন, ‘প্রাক প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বয়স তুলনামূলকভাবে অনেক কম। তাদের নিয়ন্ত্রণ করা কিছুটা কষ্টকর। তাই তাদের বিষয়ে পরে বসে সিদ্ধান্ত নেওয়া হবে।’

সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে দুই বছর মেয়াদী প্রাক–প্রাথমিক শিক্ষা আছে। এছাড়া ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠান ও কিন্ডারগার্টেনগুলোতে প্লে গ্রুপ, নার্সারি ও কেজি নামে আলাদা প্রাক–প্রাথমিক শিক্ষার ব্যবস্থা রয়েছে।

- Advertisment -

সব খরব

ঝিনাইদহে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত

সাজ্জাতুল জুম্মা, ঝিনাইদহ অফিস ঃঝিনাইদহের স্থানীয় এইড কমপ্লেক্সে হলরুমে শুক্রবার দুপুরে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত হয়েছে।

নতুন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া, উদ্বিগ্ন জাপান

আন্তর্জাতিক ডেস্ক-দেড় হাজার কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের প্রায় যেকোনো স্থানে আঘাত হানতে...

বিশ্বে করোনায় আরও ৬ হাজার মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক -মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৬ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায়...

নারী শিক্ষা: তালেবান স্টাইল

আন্তর্জাতিক ডেস্ক -আফগানিস্তানে ছেলে ও মেয়ে শিক্ষার্থীর আলাদাভাবে শিক্ষাদানের ব্যবস্থা করছে তালেবান। মেয়ে শিক্ষার্থীদের জন‌্য ইসলামসম্মত পোশাক ও নিয়ম কানুনও চালু করা...