Sunday, June 13, 2021
Home আওয়ামীলীগ পৌনে ৫ কোটি মানুষ পেয়েছে সরকারি ত্রাণ

পৌনে ৫ কোটি মানুষ পেয়েছে সরকারি ত্রাণ

সমীকরণ প্রতিবেদক-সারা দেশে এ পর্যন্ত করোনাভাইরাস সঙ্কটে মানবিক সহায়তা হিসেবে পৌনে পাঁচ কোটিরও বেশি মানুষকে ত্রাণ দেওয়ার কথা জানিয়েছে সরকার। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৬৪টি জেলা প্রশাসন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই তথ্য জানায়।

এতে বলা হয়, ১৫ মে পর্যন্ত সারা দেশে ত্রাণ হিসেবে এক লাখ ৬২ হাজার ৮১৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে বিতরণ করা হয়েছে এক লাখ ২৫ হাজার মেট্রিক টন। এতে উপকারভোগী এক কোটি নয় লাখ ৩৫ হাজার ৭৮৬টি পরিবারের চার কোটি ৮৫ লাখ ২১ হাজার ৬৯১ জন মানুষ।

মন্ত্রণালয় বলছে, ত্রাণ হিসেবে নগদ ৭২ কোটি ৩৩ লাখ ৭২ হাজার ২৬৪ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে বিতরণ করা হয়েছে ৫৫ কোটি ৫৮ লাখ ৭২ হাজার ৮৩৬ টাকা। এছাড়া শিশুদের খাদ্য কিনতে নগদ ১৯ কোটি ১৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হলেও ১৪ কোটি ৩৭ লাখ ৫৬ হাজার ৭২৮ টাকা বিতরণ করা হয়েছে। নগদ টাকায় উপকারভোগী পরিবার সংখ্যা চার লাখ ৪৭ হাজার ৬৯টি এবং লোক সংখ্যা নয় লাখ ৭৯ হাজার ৪৩৭ জন।

এই কর্মহীনদের পাশরাপাশি দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য সরকার ধাপে ধাপে নগদ টাকা এবং চাল বরাদ্দ দিচ্ছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সরকার গত ২৬ মার্চ থেকে সব অফিস আদালত বন্ধ রেখেছে, আগামী ৩০ মে পর্যন্ত লকডাউন ঘোষণা করা আছে। এই সময় গণপরিবহনও বন্ধ থাকা রাখা হয়েছে এবং কোভিড-১৯ এর সংক্রমণ এড়াতে বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে সরকার।

- Advertisment -

সব খরব

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ১৪ই জুন

নিজস্ব প্রতিবেদক- আগামী বছরের (২০২২ সাল) এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হচ্ছে। আগামী ১৪ জুন (সোমবার) থেকে এ কার্যক্রম...

বিশ্বে করোনায় সাড়ে ৯ হাজারের বেশি মানুষের মৃত্যু

সমীকরণ প্রতিবেদন- মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে সাড়ে ৯ হাজারের বেশি মানুষ মারা গেছেন। করোনা শনাক্ত হয়েছে সাড়ে ৩...

একসঙ্গে দুইয়ের বেশি বাচ্চা জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদক- যমজ বাচ্চা প্রসবের ঘটনা এত বেশি ঘটছে যে এখন আর বিস্ময়কর লাগে না। আমরা তখনই অবাক হই যখন শুনি কোনো...

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো

নিজস্ব প্রতিবেদক- করোনা পরিস্থিতিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়লো। আগামী ৩০ জুন পর্যন্ত এই ছুটি বাড়ানো হয়েছে।