Wednesday, September 22, 2021
Home আন্তর্জাতিক নারী শিক্ষা: তালেবান স্টাইল

নারী শিক্ষা: তালেবান স্টাইল

আন্তর্জাতিক ডেস্ক –
আফগানিস্তানে ছেলে ও মেয়ে শিক্ষার্থীর আলাদাভাবে শিক্ষাদানের ব্যবস্থা করছে তালেবান। মেয়ে শিক্ষার্থীদের জন‌্য ইসলামসম্মত পোশাক ও নিয়ম কানুনও চালু করা হবে।

দেশটির উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি ইঙ্গিত দিয়েছেন যে মেয়েদের লেখাপড়া করতে দেওয়া হবে, কিন্তু একসঙ্গে পুরুষের পাশাপাশি নয়।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান যখন ক্ষমতায় ছিল তখন স্কুল ও বিশ্ববিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করা হয়েছিলো।

এবার তালেবান ক্ষমতায় আসার পর বলেছিলো, তারা নারীদের শিক্ষা বা চাকরিতে বাধা দেবে না। কিন্তু পরে তারা জনস্বাস্থ্য ছাড়া অন্য সব ক্ষেত্রে কর্মরত নারীদের নিরাপত্তা পরিস্থিতি উন্নত না হওয়া পর্যন্ত কাজে না আসার নির্দেশ দেয়।

রোববার কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে তালেবানের পতাকা ওড়ানো হয়। এরপরই শিক্ষা সংক্রান্ত নীতি ঘোষণা করলো তালেবান। গত একমাস আগে আফগানিস্তানে ক্ষমতা দখল করে তালেবান।

দেশটির উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি জানান, প্রয়োজনে পর্দার ওপার থেকে পুরুষ শিক্ষকরা নারীদের পাঠদান করাবেন। তবে শিক্ষা ব্যবস্থা পরিচালনার জন্য যথেষ্ট নারী শিক্ষকও আছেন।

- Advertisment -

সব খরব

ঝিনাইদহে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত

সাজ্জাতুল জুম্মা, ঝিনাইদহ অফিস ঃঝিনাইদহের স্থানীয় এইড কমপ্লেক্সে হলরুমে শুক্রবার দুপুরে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত হয়েছে।

নতুন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া, উদ্বিগ্ন জাপান

আন্তর্জাতিক ডেস্ক-দেড় হাজার কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের প্রায় যেকোনো স্থানে আঘাত হানতে...

বিশ্বে করোনায় আরও ৬ হাজার মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক -মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৬ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায়...

নারী শিক্ষা: তালেবান স্টাইল

আন্তর্জাতিক ডেস্ক -আফগানিস্তানে ছেলে ও মেয়ে শিক্ষার্থীর আলাদাভাবে শিক্ষাদানের ব্যবস্থা করছে তালেবান। মেয়ে শিক্ষার্থীদের জন‌্য ইসলামসম্মত পোশাক ও নিয়ম কানুনও চালু করা...