Thursday, September 23, 2021
Home ঝিনাইদহ ঝিনাইদহে আস্পানের তান্ডবে গাছ চাপা পড়ে একজন বৃদ্ধা নিহত ॥ প্রায় ১৪...

ঝিনাইদহে আস্পানের তান্ডবে গাছ চাপা পড়ে একজন বৃদ্ধা নিহত ॥ প্রায় ১৪ হাজার কাচা-আধা পাকা বাড়ি-ঘর বির্ধ্বস্ত ॥ ফসলের ব্যাপক ক্ষতি

স্বপন অধিকারী, ঝিনাইদহ- ঝিনাইদহে ঘূর্ণিঝড় আস্পানের তান্ডবে গাছ চাপা পড়ে নাদেরা বেগম (৬০) নামের একজন বৃদ্ধা নিহত হয়েছে। নিহত নাদেরা বেগম সদর উপজেলার হলিধানি গ্রামের বদরুদ্দিনের স্ত্রী। আর এ ঝড়ের তান্ডবে প্রায় ১৪ হাজার আংশিক কাচা-আধা পাকা বাড়ি-ঘর বির্ধ্বস্ত হয়েছে। মাঠে ফসলী জমির ব্যাপক ক্ষয়- ক্ষতি হয়েছে। গতকাল বিকাল থেকে ৬টি উপজেলায় বিদুৎ বিচ্ছিন্ন রয়েছে। যা প্রায় ক্ষতির পরিমান কয়েক শত কোটি টাকা ছাড়িয়ে যাবে। এতে ক্ষতিতে পড়ছেন প্রায় ২ লাখ মানুষ।

ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ জানান, গতরাতে ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে জেলার উপর দিয়ে বয়ে যায়। এ সময় জেলার মহেশপুর, কোটচাদপুর, কালীগঞ্জ, সদর, হরিনাকুন্ডু ও শৈলকুপাতে ঘর-বাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। বিভিন্ন সড়ক-মহাসড়কে গাছ পড়ে রাস্তা বন্ধ হয়ে যায় ও বিদৃৎতের খুটি ও তার বিচ্ছিন্ন হয়ে পড়ে।

৬টি উপজেলাতেই প্রায় ১৪ হাজার মানুষের আংশিক কাচা-পাকা ঘর বাড়ি বিধ্বস্ত হয়। আজ বৃহস্পতিবার ভোরে সদর উপজেলার হলিধানি বাজারে বটগাছ ভেঙ্গেবাড়ির উপর পড়লে চাপা পড়ে নাদেরা বেগম নামের এক বৃদ্ধার মৃত্যু হয়। জেলায় প্রায় ২লাখ পানুষ ক্ষতি গ্রস্ত হয়েছে বলে তিনি আরও জানান। এ ছাড়াও ধান, পান, কলাগাছ, তীল, শাক-সবজিও পাটসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এ দিকে জেলা কৃষি সম্প্রাসরন অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস জানান, চলতি মৌসুমে বোরো ধান প্রায় ৬৭৫ হেক্টর, ৯শত হেক্টর শাক-সবজি, ৯শত ৪৩ হেক্টর জমির কলাগাছ, ১২শত হেক্টর জমির তীল, ১১ হাজার হেক্টরজমির পাট ও ৩হাজার ৮শত হেক্টর জমির পানের বরজ সহ পুকুর তলিয়ে মাছ ভেসে গিয়ে ক্ষতিসাধন হয়েছে ।
তিনি আরও জানান, প্রাথমিকভাবে এ ক্ষতির তালিকা তৈরী করা হলেওএর চাইতে আরও বাড়তে পারে। তবে কত টাকার ক্ষতিসাধন হয়েছে সেটি জানাতে পারেনি।

এদিকে হরিণাকুন্ডু উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা জানান, আম্পানে এ উপজেলায় পানের বরজ ও কলার ক্ষতি ছাড়াও ধান, ফসল এবং বিভিন্ন বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ক্ষয়-ক্ষতির তালিকা সংগ্রহ করে সরকার থেকে তাদের সহেযোগিতা করা হবে।

- Advertisment -

সব খরব

ঝিনাইদহে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত

সাজ্জাতুল জুম্মা, ঝিনাইদহ অফিস ঃঝিনাইদহের স্থানীয় এইড কমপ্লেক্সে হলরুমে শুক্রবার দুপুরে এনিমেল হেলথ্ মার্কেটিং এসোসিয়েশনের জেলা সম্নেলন অনুষ্ঠিত হয়েছে।

নতুন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া, উদ্বিগ্ন জাপান

আন্তর্জাতিক ডেস্ক-দেড় হাজার কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের প্রায় যেকোনো স্থানে আঘাত হানতে...

বিশ্বে করোনায় আরও ৬ হাজার মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক -মহামারি করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৬ হাজার মানুষ মারা গেছেন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে প্রায়...

নারী শিক্ষা: তালেবান স্টাইল

আন্তর্জাতিক ডেস্ক -আফগানিস্তানে ছেলে ও মেয়ে শিক্ষার্থীর আলাদাভাবে শিক্ষাদানের ব্যবস্থা করছে তালেবান। মেয়ে শিক্ষার্থীদের জন‌্য ইসলামসম্মত পোশাক ও নিয়ম কানুনও চালু করা...