Friday, May 20, 2022
Home জাতীয় জরুরি কাজে বের হতে যেভাবে নেয়া যাবে ‘মুভমেন্ট পাস’

জরুরি কাজে বের হতে যেভাবে নেয়া যাবে ‘মুভমেন্ট পাস’

সমীকরণ প্রতিবেদক- দেশে করোনাভাইসের সংক্রমণ আশঙ্কাজনকহারে বাড়ছে। সেই সঙ্গে দীর্ঘ হচ্ছে করোনায় মৃত মানুষের তালিকাও। গত ২৪ ঘণ্টায় ভেঙেছে একদিনের মৃত্যুর রেকর্ড। ভাইরাসটির ঊর্ধ্বমুখী প্রবণতা ঠেকাতে আগামীকাল বুধবার সারাদেশে এক সপ্তাহের জন্য সাধারণ ছুটি ঘোষণা করতে যাচ্ছে সরকার। ফলে অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া যাবে না। আবার অতি জরুরি কাজে বের হওয়ার জন্য নিতে হবে চলাচল অনুমতি বা ‘মুভমেন্ট পাস’। জরুরি প্রয়োজনে বাইরে চলাচলের জন্য পুলিশের পক্ষ থেকে মুভমেন্ট পাসের ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজারবাগ পুলিশ লাইনে ‘মুভমেন্ট পাস’ উদ্বোধন করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। জরুরি প্রয়োজনে যে কেউ এই পাস নিতে পারবেন। যাদের পাসের দরকার হবে কয়েকটি ধাপে প্রয়োজনীয় তথ্য দিয়ে তারা মুভমেন্ট পাস নিতে পারবেন।

www.movementpass.police.gov.bd এই লিঙ্কে ঢুকে পাস নিতে আবেদন করতে হবে।

মুভমেন্ট পাস নিতে যা করতে হবে;

১. একটি সচল মোবাইল নম্বর দিতে হবে। সেই নম্বরে একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) যাবে। সেটি দিতে হবে।

২. আবেদনকারীর জন্মতারিখ দুই বার লিখতে হবে। আপনার জন্ম তারিখ যদি ০১-০২-১৯৯৪ হয় তাহলে ০১০২১৯৯৪ লিখতে হবে।

৩. আবেদনকারী যে এলাকায় বা থানার আওতায় বাস করেন তার নাম উল্লেখ করতে হবে।

৪. জরুরি প্রয়োজনে যে এলাকায় যাবেন সেই থানার নাম উল্লেখ করতে হবে। সেই সঙ্গে আপনি পুরুষ নাকি নারী সেটিও নিশ্চিত করতে হবে।

৫. আপনি যেহেতু জরুরি প্রয়োজনে বের হবেন। অবশ্যই সেই কাজের নাম উল্লেখ করতে হবে এজন্য এবং ১৩টি কাজের কথা উল্লেখ করা হয়েছে। এতেও যদি আপনার প্রয়োজনটি উল্লেখ না থাকে তাহলে অন্যান্য অপশনটি সিলেক্ট করতে হবে। আপনার কাজটি শেষ করতে কত সময় লাগবে তা উল্লেখ করতে হবে।

৬. পাস পেতে আপনার পরিচয় নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের পাশাপাশি ইস্টডেন্ট আইডি, জন্মনিবন্ধন, পাসপোর্ট নম্বর ও ড্রাইভিং লাইসেন্সের নম্বর জমা দিতে হবে।

৭. জরুরি কাজে বের হওয়ার সময়ে আপনার নিজস্ব গাড়ি ব্যবহার করবেন কি না সেটি নিশ্চিত করতে হবে। যদি নিজের গাড়ি ব্যবহার করেন তাহলে গাড়ির নাম্বার উল্লেখ করতে হবে।

৮. সবগুলো শর্তপূরণের পরে আবেদনকারীর একটি সদ্য তোলা ছবি জমা দিতে হবে।

- Advertisment -

সব খরব

মিয়ানমারের জান্তাকে অস্ত্র সরবরাহ করছে চীন, রাশিয়া ও সার্বিয়া

সমীকরণ ডেস্ক- মিয়ানমারের জান্তাকে অস্ত্র সরবরাহ করছে চীন, রাশিয়া ও সার্বিয়া। গত বছরের অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের জান্তাকে অস্ত্র সরবরাহ করছে চীন,...

চলতি বছরেই ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি

সমীকরণ প্রতিবেদক - নতুন কারিকুলাম বাস্তবায়নে পাইলটিং কার্যক্রম শুরু হয়েছে। এর আওতায় দেশের ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা চলতি বছর সপ্তাহে দুই...

বাংলাদেশ-ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে তিস্তা নিয়ে আলোচনা

সমীকরণ প্রতিবেদক- প্যারিসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী...

মাঘের শীতে কাঁপছে উত্তরাঞ্চলের মানুষ

সমিকরণ প্রতিনিধি- মাঘের শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের মানুষ। তীব্র শীত আর কনকনে ঠাণ্ডা বাতাসে এ অঞ্চলের মানুষের জবুথবু অবস্থা। আগুন জ্বালিয়ে শীত...