Saturday, June 12, 2021
Home আন্তর্জাতিক ২০১৩ সালে করোনার পূর্বাভাস দিয়েছিল ‘সিআইডি’!

২০১৩ সালে করোনার পূর্বাভাস দিয়েছিল ‘সিআইডি’!

সমীকরণ ডেস্ক-আপনি কি জানেন, ভারতে দীর্ঘদিন ধরে সম্প্রচার হওয়া জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘সিআইডি’র একটি পর্বে দ্রুত ছড়ানো ভাইরাস সম্পর্কে আগেই জানানো হয়েছিল? ২০১৩ সালে সম্প্রচার হয় ‘দ্য কেস অব দ্য ডেডলি ভাইরাস’ (খতরনাক ভাইরাস কা রহস্য) পর্বটি। সেখানে হাঁচি-কাশি ও করমর্দন সম্পর্কেও বলা হয়েছিল।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ধারাবাহিকের জনপ্রিয় অভিনেতা শিবাজি সতম, যিনি এসিপি প্রদ্যুমনের ভূমিকায় অভিনয় করেছেন, তিনি বর্তমান করোনাভাইরাস মহামারি পরিস্থিতিতে ওই পর্বের কথা স্মরণ করেছেন।

মুম্বাই মিররকে শিবাজি বলেছেন, “‘সিআইডি’-তে আমার অন্যতম স্মরণীয় পর্ব ‘দ্য কেস অব দ্য ডেডলি ভাইরাস’।”

শিবাজি বলেন, ‘বর্তমান মহামারির সঙ্গে অনেক সাদৃশ্যই রয়েছে, সেখানে অজানা এক ভাইরাসের হুমকির মুখোমুখি হয়েছিল মানুষ। সেটা সামলাতে আমাদের মাস্ক ও শরীর ঢাকার পোশাক পরতে হয়েছিল।’ ওই শোতে দ্রুত সংক্রমণ ছড়াতে সক্ষম ভাইরাসের কথা বলা হয়েছিল বলে জানান শিবাজি।

দেখুন একটি পর্ব :

ওই পর্বের প্লট ছিল এমন, একটি প্রাণঘাতী ভাইরাস জনসংখ্যাবহুল দেশটিতে ছড়িয়ে পড়তে পারে। একটি ছোট শিশিতে ছিল সেই ভাইরাস। একটি ওষুধ কোম্পানির কর্মী ওই শিশিটি চুরি করতে চায়। পরে জোর তদন্ত শুরু করে সিআইডি। শিবাজি বলেন, ‘তখন আমি ও আমার গোয়েন্দা টিম সেই অবস্থা থেকে রক্ষা করি।’

একটি শিশি দেখিয়ে পর্বটি শুরু হয়। বলা হয়, এই শিশিতে রয়েছে অজানা এক প্রাণঘাতী ভাইরাস। মানুষ এর আগে এ সম্পর্কে জানতই না। এটি ভয়াবহ মৃত্যুর কারণ হতে পারে। শুধু মানুষের শরীরে নয়, বন্যপ্রাণীদের মধ্যেও এটি দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এই রোগের একমাত্র আরোগ্য হলো মৃত্যু।

বিভিন্ন দেশে অবশ্য অনেক টিভি সিরিজ ও সিনেমায় প্রাণঘাতী ভাইরাস সম্পর্কে জানানো হয়েছিল। করোনা মহামারির এ সময়ে সেসবই প্রকাশ্যে আনছেন অনেকে।

- Advertisment -

সব খরব

একসঙ্গে দুইয়ের বেশি বাচ্চা জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড

নিজস্ব প্রতিবেদক- যমজ বাচ্চা প্রসবের ঘটনা এত বেশি ঘটছে যে এখন আর বিস্ময়কর লাগে না। আমরা তখনই অবাক হই যখন শুনি কোনো...

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়লো

নিজস্ব প্রতিবেদক- করোনা পরিস্থিতিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়লো। আগামী ৩০ জুন পর্যন্ত এই ছুটি বাড়ানো হয়েছে।

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ

সমীকরণ প্রতিবেদক- আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য— ‘মুজিববর্ষের আহ্বান, শিশুশ্রমের অবসান’। বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ...

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

সমীকরণ প্রতিবেদক- খুলনায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় (শুক্রবার-শনিবার) করোনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়...