Thursday, May 19, 2022
Home আন্তর্জাতিক সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সমীকরণ ডেস্ক-করোনা সংক্রমণ রোধে ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতেও দেশজুড়ে ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ করার সিদ্ধান্ত নিয়ে সৌদি আরব সরকার।

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি আরবজুড়ে আগামী ২৩ মে থেকে শুরু হবে কারফিউ, চলবে আগামী ২৭ মে পর্যন্ত।

এই সময়ের আগে, মক্কা ছাড়া সৌদি আরবের যে কোনও স্থানে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লোকজনজন চলাচল করতে পারবে। এ সময় বহাল থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড।

তবে ব্যতিক্রম কেবল মক্কা। করোনার প্রকোপ বেশি থাকায় দেশের এই পবিত্র শহরটিতে এখনও ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ রয়েছে।

এর আগে করোন ঠেকাতে দেশজুড়ে প্রথমবারের মতো কারফিউ আরোপ করা হয়। সৌদি সরকার ২১ দিনের কারফিউ জারি করেছিল গত ২৩ মার্চ থেকে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় বাড়ানো হয় এর মেয়াদ। পরে গত ২৬ এপ্রিল মক্কা ও এর আশপাশের এলাকা বাদে দেশের সর্বত্র কারফিউ শিথিল করা হয়।

একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠান ও দেশের শপিংমলগুলো খুলে দেয়া হয়। এসময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা নাগাদ দেশের লোকজনকে চলাচল এবং দোকানপাট খোলার অনুমতি দেয়া হয়েছিল।

এদিকে, সৌদি আরবে মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৯২৫য়ে এসে দাঁড়িয়েছে।

দেশটিতে করোনায় মারা গেছে মোট ২৬৪ জন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে নয়জন।

- Advertisment -

সব খরব

মিয়ানমারের জান্তাকে অস্ত্র সরবরাহ করছে চীন, রাশিয়া ও সার্বিয়া

সমীকরণ ডেস্ক- মিয়ানমারের জান্তাকে অস্ত্র সরবরাহ করছে চীন, রাশিয়া ও সার্বিয়া। গত বছরের অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের জান্তাকে অস্ত্র সরবরাহ করছে চীন,...

চলতি বছরেই ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দুই দিন ছুটি

সমীকরণ প্রতিবেদক - নতুন কারিকুলাম বাস্তবায়নে পাইলটিং কার্যক্রম শুরু হয়েছে। এর আওতায় দেশের ৬২ শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা চলতি বছর সপ্তাহে দুই...

বাংলাদেশ-ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে তিস্তা নিয়ে আলোচনা

সমীকরণ প্রতিবেদক- প্যারিসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ফ্রান্সের রাজধানী প্যারিসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী...

মাঘের শীতে কাঁপছে উত্তরাঞ্চলের মানুষ

সমিকরণ প্রতিনিধি- মাঘের শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের মানুষ। তীব্র শীত আর কনকনে ঠাণ্ডা বাতাসে এ অঞ্চলের মানুষের জবুথবু অবস্থা। আগুন জ্বালিয়ে শীত...