Monday, July 13, 2020
Home আন্তর্জাতিক সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সৌদিতে ঈদের ছুটিতেও ২৪ ঘণ্টার কারফিউ

সমীকরণ ডেস্ক-করোনা সংক্রমণ রোধে ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতেও দেশজুড়ে ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ করার সিদ্ধান্ত নিয়ে সৌদি আরব সরকার।

মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, সৌদি আরবজুড়ে আগামী ২৩ মে থেকে শুরু হবে কারফিউ, চলবে আগামী ২৭ মে পর্যন্ত।

এই সময়ের আগে, মক্কা ছাড়া সৌদি আরবের যে কোনও স্থানে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত লোকজনজন চলাচল করতে পারবে। এ সময় বহাল থাকবে দেশের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড।

তবে ব্যতিক্রম কেবল মক্কা। করোনার প্রকোপ বেশি থাকায় দেশের এই পবিত্র শহরটিতে এখনও ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ রয়েছে।

এর আগে করোন ঠেকাতে দেশজুড়ে প্রথমবারের মতো কারফিউ আরোপ করা হয়। সৌদি সরকার ২১ দিনের কারফিউ জারি করেছিল গত ২৩ মার্চ থেকে। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় দফায় দফায় বাড়ানো হয় এর মেয়াদ। পরে গত ২৬ এপ্রিল মক্কা ও এর আশপাশের এলাকা বাদে দেশের সর্বত্র কারফিউ শিথিল করা হয়।

একই সঙ্গে সামাজিক দূরত্ব মেনে বিভিন্ন ব্যাবসা প্রতিষ্ঠান ও দেশের শপিংমলগুলো খুলে দেয়া হয়। এসময় সকাল ৯টা থেকে বিকেল ৫টা নাগাদ দেশের লোকজনকে চলাচল এবং দোকানপাট খোলার অনুমতি দেয়া হয়েছিল।

এদিকে, সৌদি আরবে মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯১১ জন আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৯২৫য়ে এসে দাঁড়িয়েছে।

দেশটিতে করোনায় মারা গেছে মোট ২৬৪ জন। এদের মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছে নয়জন।

- Advertisment -

সব খরব

চিত্রশিল্পী ডালিয়া সুলতানা সনি করোনাকালে কিভাবে চলছেন তার জীবন গল্প

  সমীকরণ প্রতিবেদক- ডালিয়া সুলতানা সনি  একজন চিত্রশিল্পী। তিনি রাজশাহী ভার্সিটি চারুকলা ইনস্টিটিউট থেকে পড়াশোনা করেছেন । ছোট কাল...

কি করে ভুলবো তোমায় —উৎসর্গ –লিজা

তুমি ভেবেছিলে তুমি জিতে গেছো?আমাকে একা করে রেখে গিয়ে? হঠাৎ যখন ব্যথ্যায় 'মা ' করে...

ঝিনাইদহে করোনায় খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের বোনসহ উপসর্গে তিনজনের মৃত্যু

ঝিনাইদহ অফিস- ঝিনাইদহে দিন যতই যাচ্ছে ততই করোনার আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়ছে। মানুষ সচেতন...

‘আমরা চোর ধরে চোর হয়ে যাচ্ছি’ সমীকরণ প্রতিবেদক: ‘টেস্টের জন্য খুব ভালো টেকনিক্যাল লোক দরকার। তাদের রোগীর বাড়িতে যেতে...