Sunday, July 5, 2020
Home ঝিনাইদহ ঝিনাইদহে আস্পানের তান্ডবে গাছ চাপা পড়ে একজন বৃদ্ধা নিহত ॥ প্রায় ১৪...

ঝিনাইদহে আস্পানের তান্ডবে গাছ চাপা পড়ে একজন বৃদ্ধা নিহত ॥ প্রায় ১৪ হাজার কাচা-আধা পাকা বাড়ি-ঘর বির্ধ্বস্ত ॥ ফসলের ব্যাপক ক্ষতি

স্বপন অধিকারী, ঝিনাইদহ- ঝিনাইদহে ঘূর্ণিঝড় আস্পানের তান্ডবে গাছ চাপা পড়ে নাদেরা বেগম (৬০) নামের একজন বৃদ্ধা নিহত হয়েছে। নিহত নাদেরা বেগম সদর উপজেলার হলিধানি গ্রামের বদরুদ্দিনের স্ত্রী। আর এ ঝড়ের তান্ডবে প্রায় ১৪ হাজার আংশিক কাচা-আধা পাকা বাড়ি-ঘর বির্ধ্বস্ত হয়েছে। মাঠে ফসলী জমির ব্যাপক ক্ষয়- ক্ষতি হয়েছে। গতকাল বিকাল থেকে ৬টি উপজেলায় বিদুৎ বিচ্ছিন্ন রয়েছে। যা প্রায় ক্ষতির পরিমান কয়েক শত কোটি টাকা ছাড়িয়ে যাবে। এতে ক্ষতিতে পড়ছেন প্রায় ২ লাখ মানুষ।

ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ জানান, গতরাতে ঘূর্ণিঝড় আম্পানের তান্ডবে জেলার উপর দিয়ে বয়ে যায়। এ সময় জেলার মহেশপুর, কোটচাদপুর, কালীগঞ্জ, সদর, হরিনাকুন্ডু ও শৈলকুপাতে ঘর-বাড়ি ও ফসলের ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। বিভিন্ন সড়ক-মহাসড়কে গাছ পড়ে রাস্তা বন্ধ হয়ে যায় ও বিদৃৎতের খুটি ও তার বিচ্ছিন্ন হয়ে পড়ে।

৬টি উপজেলাতেই প্রায় ১৪ হাজার মানুষের আংশিক কাচা-পাকা ঘর বাড়ি বিধ্বস্ত হয়। আজ বৃহস্পতিবার ভোরে সদর উপজেলার হলিধানি বাজারে বটগাছ ভেঙ্গেবাড়ির উপর পড়লে চাপা পড়ে নাদেরা বেগম নামের এক বৃদ্ধার মৃত্যু হয়। জেলায় প্রায় ২লাখ পানুষ ক্ষতি গ্রস্ত হয়েছে বলে তিনি আরও জানান। এ ছাড়াও ধান, পান, কলাগাছ, তীল, শাক-সবজিও পাটসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এ দিকে জেলা কৃষি সম্প্রাসরন অধিদপ্তরের উপ-পরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস জানান, চলতি মৌসুমে বোরো ধান প্রায় ৬৭৫ হেক্টর, ৯শত হেক্টর শাক-সবজি, ৯শত ৪৩ হেক্টর জমির কলাগাছ, ১২শত হেক্টর জমির তীল, ১১ হাজার হেক্টরজমির পাট ও ৩হাজার ৮শত হেক্টর জমির পানের বরজ সহ পুকুর তলিয়ে মাছ ভেসে গিয়ে ক্ষতিসাধন হয়েছে ।
তিনি আরও জানান, প্রাথমিকভাবে এ ক্ষতির তালিকা তৈরী করা হলেওএর চাইতে আরও বাড়তে পারে। তবে কত টাকার ক্ষতিসাধন হয়েছে সেটি জানাতে পারেনি।

এদিকে হরিণাকুন্ডু উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা নাফিস সুলতানা জানান, আম্পানে এ উপজেলায় পানের বরজ ও কলার ক্ষতি ছাড়াও ধান, ফসল এবং বিভিন্ন বাড়ি-ঘরের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে ক্ষয়-ক্ষতির তালিকা সংগ্রহ করে সরকার থেকে তাদের সহেযোগিতা করা হবে।

- Advertisment -

সব খরব

ভিক্ষুককে দোকান করে দিলেন জায়েদ খান

সমীকরণ প্রতিবেদক: এমদাদের দুটি পায়ে সমস্যা। পিরোজপুর সদরে ঘুরে ঘুরে ভিক্ষা করে। যা আয় হয় তা দিয়েই চলে...

ঝিনাইদহে এক প্রবাসীর স্ত্রীর সাথে অনৈতিক কাজ করতে গিয়ে জনতার হাতে ইউপি সদস্যসহ নারী আটক

আব্দুল্লাহ আল মামুন, স্টাফ রিপোর্টর-ঝিনাইদহের শালিয়া গ্রামে এক প্রবাসীর স্ত্রীর ঘরে অনৈতিক কাজ করতে গিয়ে জনতার হাতে ইউপি...

ভ্যাকসিনের প্রাথমিক পর্যায় সম্পন্ন: বায়োটেকের দাবি

সমীকরণ প্রতিবেদক- বাংলাদেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেডের আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের ট্রায়ালের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে।...

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮, আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল

সমীকরণ প্রতিবেদক-করোনাভাইরাসে দেশে ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। এসময় রোগী শনাক্ত হয়েছে ৪০১৯ জন। বৃহস্পতিবার করোনা...