Sunday, September 20, 2020
Home আন্তর্জাতিক এক নজরে কোন দেশে কত বড় প্রণোদনা প্যাকেজ

এক নজরে কোন দেশে কত বড় প্রণোদনা প্যাকেজ

সমীকরণ ডেস্ক- করোনা শুধু মানুষকেই গৃহবন্দী করেনি, বিশ্বের প্রায় প্রতিটি দেশের অর্থনীতিকেও খাঁচাবন্দী করে ফেলেছে। পুরো বিশ্বের অর্থনীতিই কার্যত থমকে গেছে। কোটি কোটি মানুষ চাকরি হারাচ্ছে। তাই দুনিয়া জুড়েই এখন মহামারীর সাথে সাথে দুর্ভিক্ষের শঙ্কাও চোখ রাঙাচ্ছে। এমন অবস্থায় দেশে দেশে ঘোষণা করা হচ্ছে প্রণোদনা প্যাকেজ। কোন দেশ কত টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করল, দেখে নেওয়া যাক এক নজরে-

যুক্তরাষ্ট্র

চীন, ইতালি ও স্পেনের গণ্ডি ছাড়িয়ে করোনার মূল কেন্দ্র হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। সেখানে সাড়ে ১৩ লক্ষের বেশি মানুষ ইতিমধ্যেই সংক্রমণের শিকার হয়েছেন। রোজ লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। সে দেশের শ্রম দফতরের হিসাব অনুযায়ী, গত এপ্রিলেই কাজ হারিয়েছেন ২ কোটি ৫ লক্ষ মানুষ। পরিস্থিতি সামাল দিতে এই সময়ে জিডিপির ১৩ শতাংশ আর্থিক প্যাকেজ হিসাবে ঘোষণা করেছে ট্রাম্প সরকার। যার পরিমাণ প্রায় ৩ লক্ষ কোটি ডলার।

যুক্তরাজ্য

লকডাউনের জেরে বিপুল আর্থিক ক্ষতির মুখে ব্রিটেনও। দেশের জিডিপির ৫ শতাংশ আর্থিক প্যাকেজ হিসাবে ঘোষণা করা হয়েছে।

ইতালি

দেশের বাজারকে চাঙ্গা করতে জিডিপির ৫.৭ শতাংশ আর্থিক প্যাকেজ হিসাবে ঘোষণা করেছে ইতালি। ওই অঙ্কের পরিমাণ প্রায় ১২ হাজার কোটি ডলার।

ফ্রান্স

করোনার আরেক মৃত্যুপুরী ফ্রান্স। প্রায় ২ লাখ মানুষ আক্রান্ত সেখানে। মৃত্যু হয়েছে সাড়ে ২৬ হাজারের বেশি মানুষের। লকডাউনের থমকে গেছে তাদের অর্থনীতি। এমন অবস্থায় জিডিপির ৯.৩ শতাংশ খরচ করা হচ্ছে।

স্পেন

স্পেন সে দেশের জিডিপির ৭.৩ শতাংশ খরচ করা হচ্ছে আর্থিক প্যাকেজ হিসাবে। যার পরিমাণ প্রায় সাড়ে ১০ হাজার কোটি ডলার।

সুইডেন

আর্থিক পরিস্থিতিকে টেনে তুলতে দেশের জিডিপির ১২ শতাংশ আর্থিক প্যাকেজ হিসাবে খরচ করছে সুইডেন। সেই টাকার অঙ্ক প্রায় সাড়ে ছয় হাজার কোটি ডলার।

জার্মানি

জার্মানিতে প্রায় ২ লাখ মানুষ করোনায় আক্রান্ত। মৃত্যু হয়েছে সাড়ে সাত হাজারের বেশি মানুষের। অচল হয়ে থাকা অর্থনীতিকে চাঙ্গা করতে জিডিপির ১০.৭ শতাংশ খরচ করছে অ্যাঞ্জেলা মের্কেলের দেশ।

চীন

করোনা প্রথম ধরা পড়েছিল চীনে। অর্থনীতিতে তার জোরাল ধাক্কা সামলাতে আর্থিক প্যাকেজ ঘোষণার পথে হাঁটতে হয়েছে বেইজিংকে। জিডিপির ৩.৮ শতাংশ আর্থিক প্যাকেজ হিসাবে খরচ করছে শি জিনপিং এর দেশ। ওই অঙ্কের পরিমাণ প্রায় পাঁচ হাজার কোটি ডলার।

জাপান

জাপানে করোনা আক্রান্ত ১৬ হাজারের কাছাকাছি। মৃতের সংখ্যাও অন্যান্য দেশের তুলনায় অনেক কম। কিন্তু অন্যান্য দেশের সংক্রমণের ঢেউ ধাক্কা দিয়েছে সেখানকার অর্থনীতিতেও। এই পরিস্থিতি থেকে রেহাই পেতে মোটা অঙ্কের আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে জাপান সরকার যা দেশের জিডিপির ২১.১ শতাংশ।

দক্ষিণ কোরিয়া

অর্থনীতিকে সচল রাখতে আর্থিক প্যাকেজ ঘোষণা করতে হয়েছে দক্ষিণ কোরিয়াকেও। দেশের জিডিপির ২.২ শতাংশ খরচ করছে তারাও।

ভারত

ভারতে করোনা সংক্রমণ ৭৪ হাজার ছাড়িয়ে গিয়েছে। দেশ জুড়ে তৃতীয় দফার লকডাউন চলছে। এই সময়ে দেশের জন্য প্রায় ২৬ হাজার ৫৭০ কোটি ডলার অর্থাৎ ২০ লক্ষ কোটি রুপি আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, যা ভারতের জিডিপির ১০ শতাংশ।

- Advertisment -

সব খরব

পেঁয়াজ নিয়ে গভীর রাজনীতি আছে কিনা সে উত্তর দিতে পারবো না

আমি বাণিজ্যমন্ত্রী, বাণিজ্য বুঝি। পেঁয়াজ নিয়ে পিছনে কোনো গভীর রাজনীতি আছে কিনা সে উত্তর আমি দিতে পারবো না। প্রথমবারের...

মসজিদের বাইরে গ্যাসলাইনে ৬টি লিকেজ পেয়েছে তদন্ত কমিটি

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের তল্লায় বিস্ফোরণের ঘটনায় মসজিদের বাইরে গ্যাসলাইনের ছয়টি লিকেজ পেয়েছে তিতাসের তদন্ত কমিটি। এছাড়া মসজিদ নির্মাণে...

অপরাধীদের রক্ষার চেষ্টা করবেন না : এমপিদের প্রধানমন্ত্রী

সমীকরণ ডেস্ক- সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ওয়াহিদা খানমের ওপর হামলার ঘটনার তদন্ত ও দোষীদের বিচারের বিষয়ে সরকারের...

ঝিনাইদহের কালীচরণপুরে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন

ঝিনাইদহ অফিস-‘বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহের কালীচরণপুরে বিট পুলিশিং কার্যালয়ের উদ্বোধন...